মোঃ তাছাব্বুর রহমান,  মনিরামপুর থেকেঃ

হেলিকপ্টার দেখেছেন ? জী আকাশ এ নয় ‌স্থল পথে চলে ।  কোন ডিগ্রিধারী পাইলট নয়, এটা চালায় একজন সাধারণ মানুষ । ১৯৮০ এর দশকের বৃহত্তর যশোরের মনিরামপুরের কেশবপুরের ঐতিহ্যবাহী যানবাহন, যা খুব জনপ্রিয়তা পাই । উপাদান কি জানেন , চলেন জানি – একটা ভাল সাইকেল এবং সুঠাম দেহের অধিকারী হলে আপনি হবেন একজন হেলিকপ্টার চালক । যশোর জেলার মনিরামপুরের ঐতিহ্যবাহী সাইকেল চালিত হেলিকপ্টার ।

যা বাংলাদেশের ভিতর একমাত্র মনিরামপুর থানায় সর্বপ্রথম চালু হয় । ১৯৮০ এবং ১৯৯০ এর দশক থেকে চালু হয়, এই সাইকেল চালিত হেলিকপ্টার । তখন কার মানুষের চলাচলের অন্যতম মাধ্যম ছিল হেলিকপ্টার । এর আসন সংখ্যা ছিল দুইটি । ড্রাইভার তার নিজস্ব শক্তি প্রয়োগ করে দুর দুরান্তে হেলিকপ্টার নিয়ে পাড়ি দিত । এই যানবাহন টি তখন কার মানুষের নিত্য সঙ্গী হিসেবে ব্যবহার হত । হেলিকপ্টার এর বর্ণনা দিতে গিয়ে, পীর আলী বলেন দীর্ঘ ৯ বছর হেলিকপ্টার চালিয়ে জীবিকা অর্জন করেছেন ।

ছবিঃ কলম কথা

ড্রাইভার পীর আলী মনিরামপুরের কোনাকোলা গ্রামের বাসিন্দা ।১৯৮০ এবং১৯৯০ এর দশকের একজন নামকরা ড্রাইভার হিসেবে পরিচিত লাভ করেন । সুদূর কোনাকোলা থেকে চলে যেতেন যশোর খুলনা সাতক্ষীরা বাগেরহাট নড়াইল এমনকি বিভিন্ন স্থানে । রাত দিন তিনি হেলিকপ্টার চালিয়েছেন । কিন্তু সময়ের ব্যবধানে আমরা আমাদের অতীত কে ভুলে যাচ্ছি । আধুনিকতার কারণে আমরা এই যানবাহন কে ভুলে যাচ্ছি । অতীত কে নিয়েই আমাদের ভবিষ্যত । বর্তমানে ড্রাইভার পীর আলী বিভিন্ন শারীরিক সমস্যাই আক্রান্ত।